1. shahalom.socio@gmail.com : admin :
  2. smds69@gmail.com : কারেন্ট নিউজ : কারেন্ট নিউজ
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৩৩ পূর্বাহ্ন

ইউটিউবে কিভাবে খুব তারাতারি অনেক বেশি ভিউ পাবেন। জেনে নিন এখনি।।

  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৩ আগস্ট, ২০১৮
  • ৩৩০ বার পড়া হয়েছে

ইউটিউবে খুব তারাতারি অনেক বেশি ভিউ পাওয়ার জন্য এস ই ও এর বিকল্প নেই। ভালো মানের এস ই ও না জানা থাকলে অনেক ভালো ভিডিও দিয়েও ইউটিউব থেকে হতাশ হতে পারেন। তাই এস ই ও তে গুরুত্ব বাড়ানো উচিত।

সকল দেশের মতো আমাদের দেশেও ইউটিউবার’দের সংখ্যা কম নয়, এবং প্রতিনিয়ত তা বেড়েই চলেছে। অনেকেই ইউটিউবিং-এর বিষয়ে আগ্রহী হয়ে ইউটিউব জগতে প্রবেশ করছেন। কিন্তু ভালো মানের ভিডিও আপলোড করার পরেও তাদের ভিডিও’র সঠিক মূল্যায়ন হচ্ছে না, ফলে তাদের ভিডিও’তে ভিউয়ারের সংখ্যাও কমে যাচ্ছে। ইউটিউবার’দের এই বিভ্রান্তি থেকে মুক্ত করার জন্যই আজকের এই পোস্ট।

আশা করছি, আজকের এই পোস্ট’টি পড়ার মাধ্যমে যেকোনো ইউটিউবার নিজের ভিডিও’তে সঠিকভাবে SEO করতে সক্ষম হবেন এবং নিজের ভিডিও’র যথাযথভাবে মূল্যায়ন পাবেন।

 

SEO কী? 
SEO এর পূর্ণরূপ হলো Search Engine Optimization। মূলত SEO-এর কাজ হলো কোনো কন্টেন্ট’কে সার্চ ইঞ্জিনের ফলাফলে ভালো অবস্থানে নিয়ে যাওয়া। ইউটিউব-এ ভিডিও SEO-এর মাধ্যমে যেকোনো ভিডিও সার্চ রেজাল্টে একটি ভালো অবস্থানে যেতে পারবেন। ইউটিউব-এ ভালো মানের SEO-এর জন্য আপনাকে ৩টি বিষয়’কে বেশি গুরুত্ব দিতে হবে, টাইটেল (Title), ডেসক্রিপশন (Description) এবং কি-ওয়ার্ড (Keyword)। এই ৩টি বিষয়’কে সঠিকভাবে কাজে লাগাতে পারলে আপনি আপনার ভিডিও’কে একটি ভালো অবস্থানে নিয়ে যেতে সক্ষম হবেন।

ভিডিও টাইটেল (Title) 
এটি হলো একটি ভিডিও’কে আকর্ষণীয় করার অন্যতম একটি মাধ্যম। যদি আপনার ভিডিও’র টাইটেল ভালো হয়, তাহলে ভিউয়ার’রাও আপনার ভিডিও’র প্রতি আকৃষ্ট হবেন। ভিডিও টাইটেল নির্ণয় করতে অনেক সাবধানতা বজায় রাখতে হবে। আপনার ভিডিও’র জন্য সহজ ভাষার একটি টাইটেল নির্ণয় করুন, যা সকলে সহজেই বোঝতে পারেন। যেমন আমি All Bangla Tricks-এ মোবাইল নিয়ে কীভাবে পোস্ট করতে হয় তা নিয়ে একটি ভিডিও আপলোড করবো, তাহলে আমার ভিডিও’র টাইটেল হবে “All Bangla Tricks-এ মোবাইল নিয়ে কিভাবে পোস্ট করবেন? দেখে নিন!”

ভিডিও ডেসক্রিপশন (Description)
ভিডিও’র জন্যে পছন্দ মতো একটি ডেসক্রিপশন লিখুন। এমনভাবে ডেসক্রিপশন’টি লিখবেন, যাতে ডেসক্রিপশন’টি পড়ে আপনার ভিডিও’টির সম্পর্কে বিস্তারিত জানা যায়। ডেসক্রিপশনে উল্টোপাল্টা কিছু লিখা থেকে বিরত থাকুন। ভিডিও’র ডেসক্রিপশনে অপ্রয়োজনীয় কোনো লিঙ্ক ব্যবহার করবেন না এবং পরিষ্কারভাবে ভিডিও’র বিষয়বস্তু বর্ণনা করার চেষ্টা করুন। ভিডিও’র ডেসক্রিপশন’কেও গুরুত্ব দেওয়ার চেষ্টা করুন।

ভিডিও কী-ওয়ার্ড (Keyword)

একটি ভিডিও’কে একটি উন্নত অবস্থানে নিয়ে যেতে সাহায্য করে ভিডিও’টির কী-ওয়ার্ড, তাই ভিডিও’র কী-ওয়ার্ড নির্ণয়ে সতর্ক হোন। আমরা অনেকসময়ই ভিডিও’র কী-ওয়ার্ড দিতে ভুল করি, যার কারণে ভিডিও’র যথাযথ মূল্যায়ন পাই না। যেমন আমি ট্রিকবিডি-তে মোবাইল নিয়ে কীভাবে পোস্ট করতে হয় তা নিয়ে একটি ভিডিও আপলোড করবো, তাহলে আমার ভিডিও’র কী-ওয়ার্ড হবে “All Bangla Tricks,মোবাইল,ফোন,পোস্ট,করার,নিয়ম,টিপস,চ্যানেলের নাম। এভাবে ভিডিও’র কী-ওয়ার্ড দিলে ভিডিও’তে আরও বেশি রেসপন্স পাবেন আশা করছি।

আশা করছি এই পোস্ট’টি পড়ার মাধ্যমে আপনি আপনার ইউটিউব ভিডিও’তে যথাযথভাবে SEO করতে পারবেন এবং আপনার ভিডিও’র যথাযথ মূল্যায়ন পাবেন। পোস্ট’টি পড়ার জন্য ধন্যবাদ।

 

[এছাড়াও আরো ভালো ভালো ভিডিও পেতে ইউটিউব চ্যানেলটি  ঘুরে আসতে পারেন। কারন এই চ্যানেলে কোনো ফেইক ভিডিও দেয়া হয়না।

এই ওয়েবসাইটে যদি আপনার কোনো চ্যানেল বা সাইটের পোস্ট দিতে চান তাহলে যোগাযোগ করুন

Facebook Page www.facebook.com/allbanglatricks পেইজে গিয়ে মেসেজ দিন অথবা যে কোনো পোস্টে কমেন্ট করে জানান।

কিভাবে পোস্ট করতে হয় শিখিয়ে দেয়া হবে।]

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন

বাংলাদেশে করোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪