1. [email protected] : admin :
  2. [email protected] : কারেন্ট নিউজ : কারেন্ট নিউজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

ফের ভূমিকম্পে তুরস্কে নিহত ৩, আহত ২১৩

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬৮৪ বার পড়া হয়েছে

তুরস্কে ফের আঘাত হানা পরপর দুটি ভূমিকম্পে অন্তত তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ২১৩ জন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাতে আঘাত হানা দুটি ভূমিকম্পে এ হতাহতের ঘটনা ঘটে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লুর এ তথ্য জানিয়েছেন।

 

রিখটার স্কেলে এ দুটি ভূমিকম্পের মাত্রা ছিল যথাক্রমে ৫ দশমিক ৪ ও ৫ দশমিক ৮। প্রথমটির কেন্দ্রস্থল দেশটির হাতায় প্রদেশের ডেফন শহরে, দ্বিতীয় হয় একই প্রদেশের সামানদাগ জেলায়।

সিরিয়া, মিশর ও লেবাননেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

তুরস্কের দুর্যোগ সংস্থা লোকজনকে ভূমধ্যসাগর উপকূল থেকে দূরে অবস্তান করতে বলেছে। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, কম্পনের সময় পানির উচ্চতা অন্তত ৫০ মিটার পর্যন্ত বেড়ে যেতে পারে।

এ ব্যাপারে হাতায়ের মেয়র জানান, ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে লোকজন আটকা পড়েচে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় লোকজনকে ভেঙে পড়া ভবন তেকে দূরে অবস্থানের পাশাপাশি সরকারি সতর্কবার্তা মেনে চলার আহবান জানিয়েছেন।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি পৃথক সময়ে হওয়া দুই ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৪৬ হাজার ৪৫৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ৪০ হাজার ৬৪২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জন। তবে জাতিসংঘের ধারণা নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

ভয়াবহ এই ভূমিকম্পে দুই দেশের ৪০ হাজারের বেশি ভবন ধসে পড়েছে। লাখেরও বেশি ভবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পটিকে গত ১০০ বছরের মধ্যে তুরস্কের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ বলে উল্লেখ্য করা হয়েছে।
সূত্র : আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
Theme Customized By BreakingNews