1. [email protected] : admin :
  2. [email protected] : কারেন্ট নিউজ : কারেন্ট নিউজ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

শিক্ষানবিশ আইনজীবীদের ৭২ ঘন্টার নতুন কর্মসূচি

  • আপডেট করা হয়েছে সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ১৬৩৫ বার পড়া হয়েছে

সুকান্ত মজুমদারঃ (২০ জুলাই ২০২০),

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের আইনজীবী হিসেবে ঘোষণা দিয়ে গেজেট প্রকাশের দাবিতে গতকাল রোববার (১৯ জুলাই) বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে মহাসমাবেশ করছেন শিক্ষানবিশ আইনজীবীরা। এতে দেশের বিভিন্ন বার থেকে আগত সহস্রাধিক শিক্ষানবিশ অংশ নেয় । সোমবার (২০ জুলাই) সকাল ১০ টা থেকে ৭২ ঘন্টার আল্টিমেটামে নতুন কর্মসূচি ঘোষনা করা হয়। বেঁধে দেয়া সময়ের মধ্যে দাবি আদায় না হলে আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারী দেন বক্তারা।

এ সময় বিভিন্ন বারের পক্ষে প্রতিনিধিগণ ছাড়াও সমন্বয়কারীদের মধ্যে বক্তব্য রাখেন এ কে মাহমুদ, সুমনা আক্তার লিলি, শেখ ফজলে রাব্বি স্বরন, শেখ আবুল হাসনাত বুলবুল, আইনুল ইসলাম বিশাল, উত্তম তারন, প্রমূখ।

উল্লেখ্য, গত ৭ জুলাই থেকে দাবি আদায়ে আমরণ অনশন কর্মসূচি পালন করে চলেছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

জানা যায়, দীর্ঘ পাঁচ বছরে একটি মাত্র এনরোলমেন্ট পরীক্ষা সম্পন্ন হওয়ায় এবং বর্তমান করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে শিক্ষানবিশ আইনজীবীরা মানবেতর জীবনযাপন করছেন। বর্তমানে ১২ হাজার ৮৪৮ জন প্রিলিমিনারি উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য অপেক্ষায় আছেন। এছাড়াও ৫০ হাজারেরও বেশি শিক্ষানবিশ আইনজীবী পরবর্তী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেয়ার জন্য অপেক্ষায় আছেন।

গত ৬ জুন শিক্ষানবিশ আইনজীবীরা ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ উত্তীর্ণদের লিখিত ও ভাইভা পরীক্ষা গ্রহণ না করে সনদ প্রদানের জন্য বাংলাদেশ বার কাউন্সিল ও আইন মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়। গত ৯ জুন দেশের বিভিন্ন জেলা থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করে।

বক্তারা আরো বলেন, বার কাউন্সিলের বর্তমান কমিটি যেহেতু এখন পর্যন্ত কোনো এনরোলমেন্ট পরীক্ষা পুরোপুরি সম্পন্ন করতে পারেনি এবং বর্তমান করোনা পরিস্থিতিতে লিখিত পরীক্ষা অনির্দিষ্ট সময়ের জন্য অনিশ্চিত সেহেতু ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি উত্তীর্ণদের লিখিত ও ভাইভা মওকুফ করে গেজেট প্রকাশ করে ২০২০ সালেই সনদ প্রদান করা হোক। মুজিব শতবর্ষ থেকেই আপিল বিভাগের রায় কার্যকর করা হোক।

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
Theme Customized By BreakingNews