1. [email protected] : admin :
  2. [email protected] : কারেন্ট নিউজ : কারেন্ট নিউজ
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

গণমূখী বাজেট চাই : রায়পুর পৌরসভায়

  • আপডেট করা হয়েছে সোমবার, ১৪ জুন, ২০২১
  • ১০৪০ বার পড়া হয়েছে

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার নির্বাচন ২৮ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হলেও করোনা পরিস্থিতি সহ নানাবিধ জটিলতায় গত ২৫ মে গেজেট প্রকাশিত হয়। ৯ জুন চট্টগ্রাম সার্কিট হাউজে শপথ নেন নির্বাচিত মেয়র ও কাউন্সিলরগন। ঠিক পরের দিনই আনুষ্ঠানিক দায়িত্ব বুঝে নেয়ার পর গতকাল রোববার ১ম কর্মদিবসে পৌরসভা কার্যালয়ে অফিস করতে দেখা যায় তাদের।

দীর্ঘদিন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলেও উন্নয়ন বঞ্চিত ১ম শ্রেণীর এ পৌরসভায় নাগরিক অধিকার পায়নি পৌরবাসী। বিগত সেশনে ক্ষমতাসীন দলের মেয়র দায়িত্ব পালন করলেও উন্নয়ন অগ্রযাত্রায় স্থবিরতার পেছনে তার স্বদিচ্ছার বিষয়ে প্রশ্ন তোলেন অনেকেই। ১ম বছরে সুশীল সমাজের প্রতিনিধি আর সংবাদকর্মীদের উপস্থিতিতে বাজেট প্রণয়ন হলেও বিগত কয়েকটি অর্থবছরে তা হয়েছে অনেকটাই চুপিসারে। ২০২০-২১ অর্থবছরে রায়পুর পৌরসভায় ২৮কোটি ২৬ লক্ষ ৮ হাজার ৮ শত ৮৩ টাকার বাজেট ঘোষনা করা হলে আলোর মুখ দেখেনি অনেক গুলো প্রস্তাবিত প্রকল্প। তেমনি অন্ধকারেই মিশে গেছে পুনরায় মেয়র হওয়ার স্বপ্ন। দলীয় প্রধানের আস্থা হারিয়ে ক্ষমতাচ্যুত হওয়ার পর পৌরসভায় দেখা মেলেনি সর্বদাই সরকারদলীয় সুবিধাভোগী সর্বদলীয় চিহ্নিত চামচাদের।

নবনির্বাচিত মেয়র শপথ নেয়ার পর নতুন আশায় বুক বাঁধতে শুরু করে পৌরবাসী। নতুন কোন কর আরোপ ছাড়াই নাগরিক সেবায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি গণমূখী বাজেট উপহার চায় পৌরসভায় বসবাসরত সচেতন মহল। পরিশোধিত- বিশুদ্ধ ও সুপেয় পানির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করে , রাস্তা -ঘাটসহ অবকাঠামোগত উন্নয়ন, গুরুত্বপূর্ণ এলাকায় সিসি ক্যামেরা স্থাপন, সড়ক বাতি বর্ধিত করন, বিনোদনের জন্য শিশুপার্ক স্থাপন, যানজট নিরসনে সময়োপযোগী উদ্যোগ গ্রহন, সর্বোপরি শিক্ষা ও স্বাস্থ্য খাতের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অচিরেই ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষনা করবেন। এই জনপদের নাগরিকদের  এমনটাই প্রত্যাশা।

 

এদিকে পৌর কর্মকর্তা ও কর্মচারীদের বিরাট একটি অংশের বকেয়া বেতন ভাতা আর বিদ্যুৎ বিল সহ অনেক টাকায় দায় মাথায় নিতে পথচলা শুরু করেছেন নবনির্বাচিত মেয়র      ‘গিয়াস উদ্দিন রুবেল ভাট’।

 

যদিও দাবি উত্থাপন করা কিংবা উন্নয়নের আশা করা যতোটা সহজ, দায়িত্বশীল যায়গায় বসে তা সম্পাদন করা ততোটাই কঠিন। তবুও উনার সাথে সুদীর্ঘ সময়ের ব্যাক্তিগত আলাপচারিতায় কার ইস্পাত কঠিন দৃঢ় মনোবল আর স্বদিচ্ছার যে পরিচয় মেলে তার প্রতি শ্রদ্ধাবোধ রেখে বলতে চাই অবহেলিত এ পৌরবাসীর ভাগ্য উন্নয়নের অগ্রযাত্রা সূচিত হোক আপনার হাত ধরেই। বঙ্গবন্ধু কন্যার আস্থা ও বিশ্বাস এর প্রতিফলন দেখতে চাই আপনার তারুণ্যদীপ্ত মেধা মণণের সমন্বয়ে। নতুন এ পথচলায় নিরন্তর শুভকামনা ।

লেখক- সুকান্ত মজুমদার, 
এই জনপদের তৃনমূল সংবাদ শ্রমিক।
সম্পাদক – কারেন্ট নিউজ

সংবাদটি শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন
Theme Customized By BreakingNews